সন্ধ্যা ৬:৫৪, মঙ্গলবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ রাজশাহী / কাজীপুরে জমিতে সেচ না দেয়ায় ক্ষতিগ্রস্ত দরিদ্র চাষি
কাজীপুরে জমিতে সেচ না দেয়ায় ক্ষতিগ্রস্ত দরিদ্র চাষি
মার্চ ১৩, ২০১৭

কাজীপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের কাজীপুরে এক প্রভাবশালী গভীর নলকূপের ম্যানেজার নিজে লাভবান হতে না পারায় এক দরিদ্র কৃষকের জমিতে সেচ বন্ধ রেখেছে। এতে জমিতে  ধান লাগাতে না পেরে দুশ্চিন্তায় পড়েছে ওই কৃষক।

এ নিয়ে একাধিকবার নলকূপ ম্যানেজারের নিকট অনুরোধ করলেও তার মন গলাতে পারেনি। হতভাগা কৃষক কাসেম আলীর বাড়ি  উপজেলার ছালাভরা গ্রামে।
ভুক্তভোগী ও প্রতিবেশী জমির মালিকদের নিকট থেকে জানা গেছে, মাইজবাড়ি ইউনিয়নের কুলিয়াগাছা মৌজার ছালাভরা গ্রামের দরিদ্র কৃষক কাসেম আলীর পৃথক দুই দাগে ৩৬ শতক জমি আছে। কাসেম আলীর অভিযোগ এর মধ্যে গভীর নলকূপের মালিক একই গ্রামের হারুনর রশিদ জমিতে পানি সেচ ভালো না দেয়ার  কারণে ২০ শতক জমি পানি সেচের জন্য অন্য শ্যালো মালিক বাদশাকে দিয়ে দেয়। এতে ক্ষুব্ধ হয়ে হারুনর রশিদ বাকি ১৬ শতক জমিতে পানি দেয়া বন্ধ রাখে।

গত রোববার সরেজমিনে গিয়ে দেখা যায় কাসেম আলীর জমিতে পানি না দেয়ায় এখনো ধান রোপণ করা সম্ভব হয়নি। পুরো জমি আগাছায় ভরা। কাশেম আলীর পাশের জমির মালিক জহুরুল ইসলাম জানান, হারুন ভাই জমিতে ঠিকমতো পানি দেয় না। ফলে গতবারও অনেক ধান কম জন্মেছে। আমরা তাকে বার বার বলেও কোন ফল পাইনি।  সে অনেক প্রভাবশালী তাই এই বিচার আল্লার উপর ছেড়ে দিলাম। এ বিষয়ে মাইজবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও কাজীপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি শওকত হোসেন সাকার ঘটনার সত্যতা স্বীকার করে জানান, হারুনকে ওই জমিতে সেচ দিতে বলা হলেও সে শোনেনি। কাজীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মামুনুর রহমান জানান, আমি আজই শুনলাম, তদন্ত সাপেক্ষে ওই গভীর নলকূপের ম্যানেজারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top