সকাল ১১:৫৭, শনিবার, ২৫শে নভেম্বর, ২০১৭ ইং
/ অর্থ-বাণিজ্য / এখনও জমেনি রাজধানীর গাবতলী পশুর হাট
এখনও জমেনি রাজধানীর গাবতলী পশুর হাট
আগস্ট ২৬, ২০১৭

কোরবানির ঈদের আর মাত্র ৬ দিন বাকি। কিন্তু এখনো জমে ওঠেনি রাজধানীর সবচেয়ে বড় গাবতলী পশুর হাট। এরইমধ্যে হাটে আনা পশুকে সেবা-যত আর গল্প করেই সময় কাটাচ্ছেন বেপারিরা। শনিবার গাবতলীর পশুর হাট ঘুরে দেখা যায়, বেপারিরা তাদের পশুগুলো নিয়ে অলস সময় কাটাচ্ছেন। তবে হাটের বর্ধিতাংশের তাঁবু টানানো ও গেটের সাজসজ্জার কাজ এরইমধ্যে শেষ হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে প্রচুর সংখ্যক পুলিশ ও র্যা ব সদস্য মোতায়েনসহ ওয়াচ টাওয়ারও স্থাপন করা হয়েছে। কিন্তু কোরবানির ঈদ কাছাকাছি হলেও হাটে গরু কেনা-বেচায় উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যায়নি। মাঝে মাঝে দু’একটি গরুভর্তি ট্রাক আসছে। ক্রেতা কম থাকলেও দেশের পশ্চিমাঞ্চলের খামারিরা তাদের গরু-ছাগল নিয়ে এরইমধ্যে হাটে এসেছেন। তবে দেশের উত্তরবঙ্গে বন্যা ও রাস্তা খারাপ থাকায় অনেক বেপারি এখনো আসতে পারেননি।

মেহেরপুরের গাংনী থেকে আসা গরু ব্যবসায়ী সাকেরুজ্জামান বলেন, তিনটি গরু এনেছি। সবগুলো আমার গোয়ালেরই। এক একটি গরু দুই লাখ টাকায় বিক্রি করবো। তবে দু’দিন পেরিয়ে গেলেও কোনো ক্রেতা দাম বলেননি। গরুগুলো আনতে ২০ হাজার টাকা গাড়ি ভাড়া খরচ হয়েছে। প্রতিদিনের আরও খরচতো রয়েছে। সবমিলি কপালে যে কি আছে তা নিয়ে দুশ্চিন্তায় আছি। কুষ্টিয়া থেকে আসা আরিফ হোসেন নামের এক বেপারি জানান, শুক্রবার দু’টি গরু নিয়ে হাটে এসেছি। একটি গরুও বিক্রি হয় নি। প্রতিবার এ সময় চাপ থাকলেও এবছর এখনও খালি। সুরুজ আলী নামের অপর এক ব্যবসায়ী ৬টি ছাগল নিয়ে পাবনা থেকে কোরবানির হাটে এসেছেন।

প্রতিটি ছাগল তিনি সাড়ে পাঁচ হাজার টাকা করে চাইছেন। গাবতলীর হাটে আনা মহিষ ও ভেড়ার ক্রেতাও নেই বললেই চলে। বেপারিদের সঙ্গে কথা বলে জানা যায়, গাড়িভাড়া বাদে পথে কোথাও চাঁদা দিতে হয়নি। তবে রাস্তার অবস্থা খারাপ। যে কারণে আসতে সময় বেশি লাগছে, ভাড়াও বেশি পড়ছে। এছাড়া রাজধানীতে এবার কোরবানির পশুতে যেনো পরিবেশ দূষণ না হয় সেজন্য সিটি করপোরেশনের নেওয়া কঠোর পদক্ষেপের কারণে নগরবাসী দেরিতে কোরবানির পশু কিনছেন বলেও জানা গেছে।

মিরপুরে বাসিন্দা ব্যবসায়ী ফয়সাল রহমান বলেন, আমার বাসার নিচে গরু রাখার জায়গা আছে। এবার সিটি করপোরেশন অন্যবারের চেয়ে বেশি কড়াকড়ি দেখাচ্ছে। তাই দেরিতে কোরবানির পশু কেনা হবে। ইজারাদাররা জানান, ঢাকার পশুর হাটগুলো জমজমাট হয় ঈদের এক সপ্তাহ আগ থেকে। কিন্তু এবার সারাদেশে বন্যা ও রাস্তার অবস্থা খারাপ থাকায় এখনও বেপারির গরু হাটে আনতে পারেন নি। তাছাড়া এবার রাজধানীর পরিবেশ দূষণ কমাতে সিটি করপোরেশন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তাই ঢাকাবাসী আরও পরে পশু কিনবেন।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top