রাত ৪:১৭, বৃহস্পতিবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / আরো কঠোর চীন, মোদি-জিনপিং বৈঠক বাতিল
আরো কঠোর চীন, মোদি-জিনপিং বৈঠক বাতিল
জুলাই ৭, ২০১৭

করতোয়া ডেস্ক: সীমান্ত উত্তেজনা নিয়ে আরো কঠোরতা দেখাল চীন। শুক্রবার জার্মানির হাম্বুর্গে জি-২০ শীর্ষ সম্মেলনে ভাতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যকার পার্শ্ববৈঠক বাতিল করল চীন। বৃহস্পতিবার চীন জানিয়ে দিয়েছে, মোদি ও জিনপিংয়ের দ্বিপক্ষীয় বৈঠকের জন্য ‘পরিস্থিতি এখন সঠিক নয়’। ভারত ও চীনের মধ্যকার সিকিম সীমান্তের দুপাশে অবস্থান নিয়েছে দুই দেশের সেনারা।

 যুদ্ধোন্মুখ অবস্থান বিরাজ করছে সেখানে। ভারতের অভিযোগ, সীমান্তের সিকিম সেক্টরের খুব কাছে সড়ক নির্মাণ করছে চীন, যা ওই অঞ্চলে ভারতের যোগাযোগ ব্যবস্থায় বিঘœ ঘটাবে এবং ওই এলাকাটি ভুটানের। কিন্তু চীনের দাবি, ১৮৯০ সালে ব্রিটেন ও চীনের মধ্যে সীমান্ত ফয়সালা অনুযায়ী তাদের সার্বভৌম এলাকাতেই তারা সড়ক নির্মাণ করছে।

 তারা আরো অভিযোগ করে, এ ইস্যুতে ভারত সরকার তার জনগণকে ভুল পথে পরিচালিত করছে। টানা ২১ দিন সিকিম সীমান্তের দুই পাশে অবস্থান করছে ভারতীয় ও চীনা সেনারা। দুই দেশের মধ্যে উত্তপ্ত বাক্য ছোঁড়াছুড়ি চলছে। ১৯৬২ সালে ভারত ও চীনের যুদ্ধের ইতিহাস টেনে হুমকি ও পাল্টা হুমকি দিচ্ছে চীন ও ভারতের নেতারা। এ অবস্থায় বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে, ‘প্রেসিডেন্ট শি ও প্রধানমন্ত্রী মোদির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের উপযুক্ত আবহ নেই এখন।’

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top