রাত ১১:৩৬, শুক্রবার, ১৭ই নভেম্বর, ২০১৭ ইং
/ খেলাধুলা / আবার শীর্ষে সাকিব
আবার শীর্ষে সাকিব
আগস্ট ১৫, ২০১৭

এক সপ্তাহ আগেই সাকিব আল হাসানকে সরিয়ে শীর্ষে উঠেছিলেন রবীন্দ্র জাদেজা। তবে শীর্ষস্থানটা এক সপ্তাহের বেশি ধরে রাখতে পারলেন না ভারতীয় অলরাউন্ডার। আইসিসি অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আবার শীর্ষে সাকিব।

নিষেধাজ্ঞার কারণে পাল্লেকেলে টেস্টে খেলতে পারেননি জাদেজা। ফলে তার ৮ রেটিং পয়েন্ট কমেছে। তার পয়েন্ট এখন ৪৩০। সাকিবের পয়েন্ট আগের মতো ৪৩১-ই আছে। এর মধ্যে দিয়ে আবারও তিন ফরম্যাটের অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরলেন সাকিব। 

জাদেজা অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারালেও আজ আইসিসির প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে বোলিংয়ের এক নম্বর স্থানটা ধরে রেখেছেন।

নতুন র‍্যাঙ্কিংয়ে বড় সুখবর পেয়েছেন ভারতীয় ব্যাটসম্যান শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। দুজনই আছেন তাদের ক্যারিয়ার সেরা অবস্থানে।

পাল্লেকেলে টেস্টে ১১৯ রানের ইনিংস খেলা ধাওয়ান ১০ ধাপ এগিয়ে আছেন ২৮তম স্থানে। বাঁহাতি ওপেনার সিরিজে দুই সেঞ্চুরিতে করেন ৩৫৮ রান। সেটারই প্রতিফলন এই র‍্যাঙ্কিং। 

আর রাহুল দুই ধাপ এগিয়ে তার ক্যারিয়ার সেরা নবম স্থানে ফিরেছেন। তবে বর্তমানে ৭৬১ রেটিং পয়েন্ট তার ক্যারিয়ার সেরা। পাল্লেকেলেতে ধাওয়ানের সঙ্গে ১৮৮ রানের জুটি গড়ার পথে ৮৫ রান করেন তিনি। স্পর্শ করেন টানা সাত ইনিংসে ফিফটির বিশ্ব রেকর্ড।

পাল্লেকেলে টেস্টে ৮৬ বলে সেঞ্চুরি করা হার্দিক পান্ডিয়া ৪৫ ধাপ এগিয়েছেন, আছেন ক্যারিয়ার সেরা ৬৮তম স্থানে। এই টেস্টে মাত্র ১৭ রান করা অজিঙ্কা রাহানে ছয় থেকে দশে নেমে গেছেন। তার ব্যর্থতায় দশে এসেছেন ইংলিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। দুই বছর পর শীর্ষ দশের বাইরে চলে গেছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

চেতেশ্বর পূজারা তিন থেকে নেমে গেছেন চারে। তার ব্যর্থতায় তিনে উঠেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দুটি স্থানে কোনো পরিবর্তন হয়নি। শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ, দুইয়ে ইংলিশ অধিনায়ক জো রুট।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে কোনো পরিবর্তন হয়নি। ভারতীয় পেসার মোহাম্মদ শামি ও উমেশ যাদব এক ধাপ করে এগিয়ে যথাক্রমে ১৯তম ও ২১তম স্থানে আছেন। র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন দুই চায়নাম্যান বোলার ভারতের কুলদীপ যাদব ও শ্রীলঙ্কার লাকশান সান্দাকান। কুলদীপ ২৯ ধাপ এগিয়ে ৫৮তম ও সান্দাকান ১৬ ধাপ এগিয়ে ৫৭তম স্থানে আছেন।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top